হোম স্বাস্থ্য ও পরিচর্যা নকল ওষুধ! জেনে নিন বোঝার সহজ উপায়

নকল ওষুধ! জেনে নিন বোঝার সহজ উপায়

85
0

নিউজ ডেস্ক : প্রায় সব ঘরেই কম-বেশি ওষুধ প্রয়োজন হয়। কিন্তু ভেজালে ছেয়ে গেছে সারাদেশ। এই ভেজালের মধ্যে আসল নকল চেনাটাও বেশ কষ্টসাধ্য। অন্যান্য সব পণ্যের সঙ্গে সঙ্গে ওষুধেও ভেজালের পরিমাণ বাড়ছে।
আমাদের মধ্যে এমনো অনেকেই আছেন যারা বেঁচে আছেন ওষুধের উপর নির্ভর করেই। তাই যেসব ওষুধ কিনছেন সেগুলো আসল না নকল তা চেনা খুব জরুরি। নকল ওষুধ চিনে নেয়ার কিছু সহজ উপায় রয়েছে। চলুন তবে জেনে নেয়া যাক বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’-এর নির্দেশিকা অনুযায়ী নকল ওষুধ চেনার উপায়গুলো-

কোনো বোতলজাত ওষুধের সিলে কোথাও ভুল আছে কিনা সেগুলো ভালো করে দেখে নিন। যেমন মোড়কের রং, আকৃতি, বানান ইত্যাদি। ট্যাবলেট বা ক্যাপসুলের ক্ষেত্রে লক্ষ্য রাখুন কোনো অংশ ভাঙা রয়েছে কিনা, ক্যাপসুলের ভিতরে গুঁড়ার পরিমাণ বেশি বা কম আছে কিনা, ওষুধের রঙে কোনো পরিবর্তন আছে কিনা।

ওষুধের মোড়কে ‘ইউনিক অথেন্টিকেশন কোড’ লেখা থাকে। সন্দেহ হলে ‘ইউনিক অথেন্টিকেশন কোড’ ৯৯০১০৯৯০১০ নম্বরে এসএমএস করুন। ওষুধটি যেখানে তৈরি হয়েছে সেখান থেকে একটি অথেনটিকেশন মেসেজ পাবেন। ওষুধ খাওয়ার পর কোনো অসস্থি হলে অথবা অ্যালার্জি উঠলে দেরি না করে চিকিৎসকের সঙ্গে দেখা করুন। ওষুধটি চিকিৎসককে দেখাতে ভুলবেন না।

রিপ্লাই করুণ

Please enter your comment!
Please enter your name here