হোম জাতীয় দেশে বছরে ৫০ কোটি টাকার ইনসুলিন বিক্রি হচ্ছে

দেশে বছরে ৫০ কোটি টাকার ইনসুলিন বিক্রি হচ্ছে

65
0

নিউজ ডেস্ক : ১৯২২ সালের ১১ জানুয়ারি মানবদেহে ডায়াবেটিস রোগের জন্য প্রথমবারের মতো ইনসুলিন ব্যবহার শুরু হয় । তিনটি কোম্পানি এখন দেশে ইনসুলিন তৈরি করছে।

ইনফরমেশন মেডিকেল স্টাটিস্টিক (আইএমএস) এর দেয়া তথ্যমতে, বর্তমানে বাংলাদেশে ইনসুলিনের বার্ষিক ৪২ কোটি ২৭ লাখ টাকার এক বিশাল বাজার রয়েছে। ইনসেপটা ফার্মাসিউটিক্যালস লিমিটেড প্রথম ইনসুলিন তৈরি ও বাজারজাত করে। এরপর পপুলার ফার্মাসিউটিক্যালস লিমিটেড এ কাজে সাফল্য দেখায়। অতি সম্প্রতি স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেডও ইনসুলিন তৈরি করছে।

বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যাপক ডা. এ কে আজাদ খান বলেন, দেশে কোনো কোম্পানিই ইনসুলিন তৈরি করে না। তারা মূলত বিদেশ থেকে ইনসুলিন ক্রিস্টাল করে নিয়ে আসে। দেশে এনে সেগুলো অ্যাম্পুলে ভরে বিক্রি করে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের এন্ডোক্রাইনোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. শাহাজাদা সেলিম বলেন, দেশি কোম্পানির ইনসুলিনের সুনির্দিষ্ট কোনো তথ্য নেই। এসব ইনসুলিন নিয়ে আরও গবেষণা করা প্রয়োজন।

কয়েকটি বিদেশি প্রতিষ্ঠানের তৈরি কিছু কিছু ইনসুলিন বাংলাদেশে আসছে। এরা হচ্ছে নোভো নরডিস্ক, ইলি লিলি ও সানোফি এ্যাভেনটিস।

রিপ্লাই করুণ

Please enter your comment!
Please enter your name here