হোম তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞের মতে, ডিজিটাল বিশ্বের পেছনে হুমকিস্বরূপ দাঁড়িয়ে আছে সাইবার অপরাধ

বিশেষজ্ঞের মতে, ডিজিটাল বিশ্বের পেছনে হুমকিস্বরূপ দাঁড়িয়ে আছে সাইবার অপরাধ

85
0

নিউজ ডেস্ক : বৃহস্পতিবার ভারতের হায়দ্রাবাদে ‘আগামী প্রজন্মকে হুমকি থেকে রক্ষা করা জন্য সাইবার সিকিউরিটি ৫.০ শীর্ষক আলোচনা’ শিরোনামের এক অনুষ্ঠানে ‘ভারতীয় কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্সের (সিইআরটি-ইন)’-এর সাধারণ পরিচালক সঞ্জয় ভোল এ কথা বলেন। অনুষ্ঠানে উপস্থিত আইটি কর্মকর্তা, পুলিশ অফিসার ও ছাত্রদের উদ্দেশ্যে বক্তব্য উপস্থাপন করেন তিনি। এসময় তিনি বলেন, ডিজিটাল প্রযুক্তির ছোঁয়ায় বিশ্ব এখন স্বয়ংক্রিয়ভাবে পরিচালিত হচ্ছে। এর মাত্রা যতো দ্রুত গতিতে আগাচ্ছে ঠিক একই মাত্রায় আগাচ্ছে সাইবার অপরাধও। যা এখন সবচেয়ে বড় হুমকি।

অনুষ্ঠানে পুলিশ কমিশনার ভিসি সাজ্জানার বলেন, ইদানিং সাধারণ অপরাধের চেয়ে সাইবার অপরাধের অভিযোগই সবচেয়ে বেশি আসে। অধিকাংশ অভিযোগই সামাজিক যোগাযোগমাধ্যম, অনলাইন ভিত্তিক আর্থিক অপরাধ ও তথ্য উপাত্ত চুরি সংশ্লিষ্ট। এসব অভিযোগের পরিমাণ এতো বেশি যে তা সামাল দিতে পুলিশের হিমশিম খেতে হয়।

‘এসসিএসসি’-এর ভাইস চেয়ারম্যান ভারানি কুমার অরল বলেন, ডিজিটাল ট্রান্সফম্যাশনের মধ্যদিয়ে রুপান্তকারী পরিবর্তন এসেছে ভারতের সর্বত্র। এর মধ্যদিয়ে যতটা সুফল গ্রহণ করেছি ততটা ঝুঁকি গ্রহন করেছি আমরা। এই সাইবার অপরাধের মাত্রা এখন অনলাইন ছাড়িয়ে হানা দিয়েছে মাটিতেও। আলোচনার এক পর্যায় ভারতের আনাচে-কানাচে ঘটে যাওয়া ও সম্ভাব্য সাইবার অপরাধসহ ও ভবিষ্যতের নানা দিক নিয়ে আলোচনা করেন।

রিপ্লাই করুণ

Please enter your comment!
Please enter your name here