হোম News Scroll করোনাভাইরাসের কারণে ঋণের ফাঁদে জড়িয়ে পড়ছে উন্নয়নশীল দেশগুলো

করোনাভাইরাসের কারণে ঋণের ফাঁদে জড়িয়ে পড়ছে উন্নয়নশীল দেশগুলো

39
0

নিউজ ডেস্ক : গরীব দেশগুলো ধনী দেশগুলোর মত স্বাস্থ্যখাতে ট্রিলিয়ন ডলার বিনিয়োগ করতে পারছে না। স্বাস্থ্য সুবিধা ও করোনা টেস্ট ফ্রি করতে পারছে না গরীব দেশগুলো। অন্তত হাত ধোঁয়ার সুবিধা টুকু নিশ্চিত করা প্রয়োজন। ওয়ার্ল্ড ফোরাম

শরণার্থী শিবিরগুলোতে ২৫ হাজার মানুষের জন্যে রয়েছে একজন ডাক্তার। এসব শিবিরে করোনাভাইরাস হানা দিচ্ছে যেখানে বিশুদ্ধ পানির সংকটও রয়েছে। গরীব দেশগুলোর ঋণ মওকুফ ঘোষণার কোনো বিকল্প আছে বলে মনে হচ্ছে না।

সকল দেশের সরকার , প্রতিষ্ঠান ও মানুষ একযোগে করোনাভাইরাস মোকাবেলায় কাজ করতে না পারলে কেউ নিরাপদ নয়, কারণ লকডাউন বা সামাজিক দূরত্ব চিরদিন ধরে রাখা সম্ভব নয়। করোনা ভ্যাকসিন কি ভবিষ্যতে ফ্রি পাবে গরীব মানুষ- সে এক বিরাট প্রশ্ন।

জি-২০ জোটের নেতারা বলছেন ‘ডু ইট হোয়াট ইট টেকস’ কিন্তু প্রয়োজন কাদের জন্যে তা নিয়ে দ্বিধাবিভক্তি রয়েছে। করেনাভাইরাস স্পষ্ট করেছে সময়টা বড় বড় ওষুধ কোম্পানির মুনাফা লুটে নেয়ার সময় নয়।
করোনাভাইরাসে প্রাণহানি ঠেকাতে ১৬০ বিলিয়ন ডলারের একটি প্যাকেজের কথা জানায় লন্ডনের ইম্পেরিয়াল কলেজ। কিন্তু এ অর্থ বিশ্বের ৮৫টি গরীব দেশের স্বাস্থ্যখাতের খরচের দ্বিগুণ। আর এসব দেশে বাস করে ৩.৭ বিলিয়ন মানুষ।

রিপ্লাই করুণ

Please enter your comment!
Please enter your name here